আজকের দিন তারিখ ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ‘কাশ্মীরিরা স্বাধীনতাকে বেছে নিতে পারেন’ ইমরান খান

‘কাশ্মীরিরা স্বাধীনতাকে বেছে নিতে পারেন’ ইমরান খান


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৪, ২০২১ , ২:৪৩ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : কাশ্মীরিরা স্বাধীনতাকে বেছে নিতে পারেন। আগে দেয়া প্রতিশ্রুতি ব্যক্ত করে শুক্রবার এ কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি এদিন দু’বার কাশ্মীরিদের প্রতিশ্রুতি দেন। বলেন, জাতিসংঘের মাধ্যমে কাশ্মীরিরা যদি স্বাধীনতা চায়, তাহলে তাদেরকে তা দেবে ইসলামাবাদ। তারার খাল এবং কোটলিতে নির্বাচনের শেষ দিনে শুক্রবার দুটি নির্বাচনী র‌্যালিতে ভাষণ দেন তিনি। তার বিরুদ্ধে বিরোধীরা অভিযোগ করেন যে, ইমরান খান আজাদ জম্মু-কাশ্মীরকে একটি প্রদেশে পরিণত করতে চান। এ ছাড়া এসব ধারণা কোথা থেকে আসছে সে বিষয়ে তিনি জানেন না। এসব অভিযোগের কড়া জবাব দিয়েছেন ইমরান।
এক শতাব্দীরও বেশি সময় ধরে মুক্তি আন্দোলন করে আসছেন কাশ্মীরিরা। বলেছেন, এতে যারা অনাকাঙ্খিতভাবে জীবন উৎসর্গ করেছেন তা বৃথা যাবে না। তাদের উচিত নিজেদের স্ব-অধিকার চর্চা করা। তারা চাইলে জাতিসংঘ সমর্থিত একটি গণভোটের মাধ্যমে ভারতের সঙ্গে নয়, পাকিস্তানের সঙ্গে যুক্ত হতে পারে। ইমরান খান বলেন, তারপর আমরা আরেকটা গণভোট দেব। তাতে জানতে চাওয়া হবে, তারা পাকিস্তানের সঙ্গেই বসবাস করতে চায়, নাকি স্বাধীন জাতি হিসেবে থাকতে চায়। ইমরান খান দুটি রাজনৈতিক র‌্যালিতেই এই কথা বলেন। এ সময় উল্লসিত জনতা তাকে করতালি দিয়ে অভিবাদন জানান। ইমরান খান বলেন, যে জাতি কমপক্ষে ১৫০ বছর অধিকারের জন্য লড়াই করছে তাদের সেই অধিকার পাওয়া উচিত। স্মরণ রাখবেন, এই সিদ্ধান্ত কাশ্মীরিদেরই নিতে হবে। সেই দিন বেশি দূরে নয়, যেদি আপনারা আপনাদের মুক্ত ভবিষ্যতের সিদ্ধান্ত নেবেন।
ইমরান খান বলেন, কাশ্মীরিদের লড়াই শুধু ভূমির জন্য নয়। তাদের লড়াই মৌলিক মানবাধিকার, গণতান্ত্রিক অধিকারের। এ অধিকারের মধ্য দিয়ে তারা তাদের নিজেদের ভাগ্য নির্ধারণে সিদ্ধান্ত নিতে চায়। যদিও কাশ্মীরের মানুষ ইতিহাসে তাদের সবচেয়ে কঠিন সময় পাড় করছে, কিন্তু ভারত শিগগিরই তাদের অধিকারে সম্মান দেখাবে। গণভোট দেবে। ইমরান খান নিজেকে কাশ্মীরের দূত হিসেবে বর্ণনা করেন। কথা দেন, তিনি আন্তর্জাতিক সব ফোরামে বিশ্ব নেতা এবং আন্তর্জাতিক মিডিয়ার কাছে এ বিষয়ে তার কণ্ঠ সোচ্চার রাখবেন।