আজকের দিন তারিখ ১ মার্চ, ২০২১, সোমবার, ১৬ ফাল্গুন, ১৪২৭
সর্বশেষ সংবাদ
জাতীয় করোনার টিকা নিতে নিবন্ধন আরো সহজ করার চিন্তা

করোনার টিকা নিতে নিবন্ধন আরো সহজ করার চিন্তা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৪, ২০২১ , ১২:১৯ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক : করোনার টিকা নিতে নিবন্ধন দিন দিন বাড়ছে। পাশাপাশি টিকার নিবন্ধন আরো সহজীকরণ করার কথা ভাবা হচ্ছে। কেউ যদি অনলাইনে নিবন্ধন না করতে পারেন তাহলে টিকাদান কেন্দ্রে এসেও টিকার নিবন্ধন করার সুযোগ থাকবে। টিকার জন্য ইউনিয়ন পরিষদের ডিজিটাল কেন্দ্রেও নিবন্ধন করা যাবে। ওখানে আইটি’র লোক টিকা নিতে আগ্রহীকে সহায়তা দেবেন বলে স্বাস্থ্য অধিদপ্তর বলছে। এখন করোনার সম্মুখসারির ১৮ ক্যাটাগরির মানুষ এবং ৫৫ বছরের উপরের সাধারণ মানুষ নিবন্ধন করতে পারছেন। গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত ৯৪ হাজারের কিছু বেশি মানুষ টিকা নিতে নিবন্ধন করেছেন। সুরক্ষা ওয়েবসাইটে করোনার টিকার জন্য নিবন্ধন করেছেন তারা।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ৪ঠা ফেব্রুয়ারির মধ্যে টিকার নিবন্ধনের জন্য তৈরি করা অ্যাপসটি মোবাইলে পাওয়া যাবে। তখন মানুষ সহজে আরো বেশি নিবন্ধন করতে পারবেন। তবে আইসিটি বিভাগ বলছে, অ্যাপসটির জন্য গুগলের কাছে আবেদন করা হয়েছে। তা গুগল রিভিউ স্ট্যাটাসে রেখেছে। স্বাস্থ্য বিভাগের টার্গেট প্রথম মাসে ৬০ লাখ মানুষকে টিকা দেয়া।
এদিকে, গত ২রা ফেব্রুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, কেউ যদি অনলাইনে নিবন্ধন না করতে পারেন তাহলে কেন্দ্রে এসে টিকা নিবন্ধন করার সুযোগ থাকবে। টিকার জন্য ইউনিয়ন ডিজিটাল কেন্দ্রে নিবন্ধন করা যাবে।
দেশে ২৭শে জানুয়ারি করোনা ভ্যাকসিন কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন টিকার জন্য নিবন্ধনের সুরক্ষা ওয়েবসাইটও উদ্বোধন করা হয়। প্রথম মাসেই ৬০ লাখ জনগোষ্ঠীকে ভ্যাকসিন দেয়া হবে। তার আগে এটা পেতে সবাইকে অনলাইনে নিবন্ধন করতে হবে। এজন্য ‘সুরক্ষা অ্যাপ’- নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। এজন্য গুগলের কাছে আবেদন করা হয়েছে। কিন্তু অ্যাপসটি গতকাল পর্যন্ত গুগল রিভিউ স্ট্যাটাসে রেখেছে। ডাউনলোড করা যাবে (িি.িংঁৎড়শশযধ.মড়া.নফ)। নিবন্ধনের পর সেখান থেকেই জানা যাবে, কবে কখন টিকা নিতে হবে। তবে শুধু ১৮ বছরের বেশি বয়সী মানুষেরা এই টিকা নিতে পারবেন এবং নিবন্ধন করতে পারবেন। ভ্যাকসিন নিতে হলে যা যা করতে হবে: স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী টিকাদান প্রক্রিয়া ছয় ধাপে সম্পন্ন হবে। প্রথমে এনআইডি কার্ডের মাধ্যমে নিবন্ধন। অনলাইন পোর্টাল থেকে ভ্যাকসিন কার্ড সংগ্রহ। এরপর ভ্যাকসিন দেয়ার তারিখ ও তথ্য পাঠানো হবে। নির্দিষ্ট তারিখ ও সময়ে প্রথম ডোজ টিকা দেয়া হবে এবং প্রথম ডোজ টিকা দেয়ার দুই মাসের মধ্যে নির্দিষ্ট তারিখে পরবর্তী ডোজ টিকা দেয়া হবে। দুই ডোজ টিকা নেয়ার পর সুরক্ষা প্ল্যাটফর্ম থেকে ভ্যাকসিন সনদ দেয়া হবে।