আজকের দিন তারিখ ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সাহিত্য কথা একুশে গ্রন্থমেলায় নাট্যকার ড. মুকিদ চৌধুরীর ছয় বই

একুশে গ্রন্থমেলায় নাট্যকার ড. মুকিদ চৌধুরীর ছয় বই


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ২৪, ২০২১ , ৩:০০ অপরাহ্ণ | বিভাগ: সাহিত্য কথা


দিনের শেষে ডেস্ক :   এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে নাট্যকার ড. মুকিদ চৌধুরীর ছয়টি বই। এর মধ্যে ‘কর্ণপুরাণ’, ‘ইংল্যান্ড সংক্ষিপ্ত ইতিহাস’ ও ‘পৃথিবী’ প্রকাশিত হয়েছে অনিন্দ্য প্রকাশ (প্যাভিলিয়ন ৫) থেকে। নাট্যোপনাস ‘কর্ণপুরাণ’-এ সর্বোত্তভাবে চেষ্টা করা হয়েছে কৌরব ও পান্ডব রাজপুত্রের চেয়ে কর্ণকে কুশলী বীর রূপে প্রকাশ করতে। কর্ণ অসহায় নয়, বরং বীর বাঙালি। কর্ণপুরাণের অজগ্র আবিষ্কৃত ঘটনা হয়ে উঠেছে বাস্তব ইতিহাস। অন্যদিকে ‘ইংল্যান্ড সংক্ষিপ্ত ইতিহাস’ বইটি রোমান গ্রন্থকারের বর্ণনা থেকে ব্রিটিশ দ্বীপপুঞ্জের ইতিহাস দিয়ে শুরু, আর শেষ ২০২০ খ্রিষ্টাব্দে।

মানুষ-পরিবেশ-জীবন, জাতি-ভাষা-সাহিত্য, রাজনৈতিক-অর্থনৈতিক-সাংস্কৃতিক-সামাজিক বিকাশ এবং ঐক্য-আত্মবিশ্বাস-আত্মোৎসর্গের অতীত ও বর্তমান ঘটনাক্রমের বিশ্লেষণ ও উন্মোচন। লেখকের নিজস্ব চেতনা ও দৃষ্টিভঙ্গি প্রতিফলিত। এছাড়া নতুন প্রজন্মের কাছে মহাবিশ্ব ও পৃথিবীর ইতিহাস বিস্তৃতভাবে উন্মুক্ত করা হয়েছে। মহাবিশ্ব ও পৃথিবীর অজগ্র আবিষ্কৃত সত্য ‘পৃথিবী’ গ্রন্থের অভিনবত্ব ও শ্রেষ্ঠত্ব। অঙ্কুর প্রকাশনী থেকে প্রকাশিত ‘গোমতীর উপাখ্যান’ নাট্যোপন্যাসে উচ্চবিত্ত ও নিম্নবিত্ত জীবনের বিচ্ছন্নতা, নিঃসঙ্গতা ও ক্রমবর্ধমান ব্যর্থতার সর্বগ্রাসী আকর্ষণে কেউ কেউ হয়ে উঠেছে শূন্য, রিক্ত ও যন্ত্রণাদগ্ধ। ঘটনা, ঘটনার প্রতিক্রিয়া, চরিত্র ও চরিত্রচেতনার বহুমুখী গতিবিধির রূপায়ণ এই নাট্যোপন্যাসের আঙ্গিককে করেছে স্বাতন্ত্র্যচিহ্নিত। সর্বজ্ঞ দৃষ্টিকোণের সুনিয়ন্ত্রিত কৌশল শিল্পসার্থক। আগামী প্রকাশনী (প্যাভিলিয়ন ৭) থেকে প্রকাশিত ‘নেপোলিয়ন বোনাপার্ট’ বইটি মূলত ফরাসি বিপ্লবের সন্তান নেপোলিয়ন বোনাপার্টের ইতিবৃত্ত।

ড. মুকিদ চৌধুরী আধুনিক ইউরোপীয় ইতিহাসের চর্চা ও ব্যাখ্যায় এক নতুন মাত্রা সংযোজন করেছেন। তথ্য সংগ্রহ ও বিচার বিশ্লেষণ এই গ্রন্থের মূল্য ও মর্যাদাকে অন্যস্তরে উত্তীর্ণ করেছে। ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে প্রকাশিত ‘ফারুক আহমদ (জীবন ও ইতিহাস-চর্চা)’ একটি শিকড়ানুসন্ধানী বই। ফারুক আহমদের জীবন ও রচনাকর্মের মোটামুটি একটি পরিচয় তুলে ধরাই এর উদ্দেশ্য।