আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল ঈদ স্পেশাল সেমাই রেসিপি

ঈদ স্পেশাল সেমাই রেসিপি


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ২৮, ২০২২ , ৪:৩৯ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


দিনের শেষে প্রতিবেদক : সুস্বাদু খাবার ছাড়া উৎসব যেন পূর্ণ হতে চায় না। সামনেই ঈদ-উল-ফিতর। আর, ঈদ মানেই সুস্বাদু খাবারের পছন্দের তালিকায় সেমাই সবসময় আগে থাকে। তবে এই সেমাই আমরা ভিন্নভাবে রান্না করে নতুন স্বাদ পেতে চাই।
তাই চলুন জেনে নিই তিন রকমের সেমাই রেসিপি সম্পর্কে-
১) সেমাই শনপাপড়ি
উপকরণ : এক প্যাকেট সেমাই। আধ কাপ চিনি। বাদাম-কিশমিশ পরিমাণমতো। আধ কাপ ঘি। ২ টেবিল চামচ দুধের গুঁড়ো। কনডেন্সড মিল্ক ১ কাপ
যেভাবে তৈরি করবেন
একটি পাত্রে ঘি গরম করে তাতে সেমাইগুলি ছোট ছোট করে ভেঙে দিয়ে হালকা আঁচে ঘন ঘন নাড়তে থাকুন। সেমাই লালচে হয়ে এলে তাতে চিনি, কনডেন্সড মিল্ক ও বাদাম-কিশমিশ মিশিয়ে আঠালো হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবার আঁচ বন্ধ করে ঠাণ্ডা হতে দিন এবং তারপর একটি সমান ট্রেতে সামান্য ঘি মাখিয়ে সেমাইগুলো তাতে ঢেলে চেপে চেপে সমান করে নিন। ফ্রিজে ১ ঘণ্টা রেখে দিন। এরপর ছোট ছোট টুকরো করে কেটে ওপরে দুধের গুঁড়ো ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন সেমাই শনপাপড়ি।
২) সেমাই কেক
উপকরণ : এক প্যাকেট সেমাই। আধ কাপ তেল। এক কাপ দুধ। দেড় কাপ চিনি। চারটি ডিম। পরিমাণমতো কাজু, কিশমিশ। ১০০গ্রাম বাটার। ২ টেবিল চামচ বেকিং পাউডার। সাজানোর জন্য চেরি।
যেভাবে তৈরি করবেন
প্রথমে সেমাইগুলি তেলে বাদামি করে ভেজে রাখুন। এরপর ডিমগুলো ভালো করে ফেটিয়ে নিন, এরসঙ্গে বাটার, চিনি ও দুধ মিশিয়ে আবার ফেটাতে থাকুন। এরপর এই মিশ্রণের সঙ্গে সেমাই, বেকিং পাউডার ও কাজু-কিশমিশ মিশিয়ে নিন। কেকের পাত্রে হালকা তেল মাখিয়ে পুরো মিশ্রণটি ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৪৫ মিনিট বেক করুন। ওভেন না থাকলে চুলায় তাওয়ার ওপরে পাত্রটি রেখে হালকা আঁচে ঢেকে ১ ঘণ্টা রেখে দিন। তৈরি হয়ে গেলে একটি ভালো পাত্রে নিয়ে উপরে চেরি সাজিয়ে পরিবেশন করুন সেমাই কেক।