আজকের দিন তারিখ ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় ঈদ কবে তা জানা যাবে বুধবার সন্ধ্যায়

ঈদ কবে তা জানা যাবে বুধবার সন্ধ্যায়


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১১, ২০২১ , ১২:৪৩ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :    এক মাস সিয়াম সাধনার পর মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপনের দিন নির্ধারিত হবে আগামীকাল বুধবার। এ উৎসবকে কেন্দ্র করে বুধবার বিকেল থেকেই শাওয়ালের চাঁদ দেখার জন্য অগণিত মুসলিম আকাশের দিকে তাকিয়ে থাকবেন। বুধবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ঈদ হবে বৃহস্পতিবার। আর চাঁদ দেখা না গেলে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে শুক্রবার।

আগামীকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ঈদের দিন চূড়ান্ত হবে। ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, বুধবার মাগরিবের নামাজের পর ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। বৈঠকে সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ কিংবা ৯৫৫৮৩৩৭ নম্বরে ফোন করে সংশ্লিষ্ট জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে অনুরোধ করা হয়েছে। জানানো যাবে ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করেও।

এদিকে, করোনাভাইরাস মহামারির কারণে গতবারের মতো এবারো ভিন্ন আবহে ঈদ উদযাপন করবে মুসলমানরা। ধর্ম মন্ত্রণালয়ের উর্ধ্বতন এক কর্মকর্তা জানান, গত বছরের মতো এবারো ঈদগাহ অথবা খোলা জায়গায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। সামাজিক দূরত্ব বজায় রেখে প্রত্যেক মসজিদেই একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে। নামাজ শেষে কারো সঙ্গে কোলাকুলি বা হাত মেলানো যাবে না। ঈদ উপলক্ষে করোনাকালীন ঈদ জামাত নিয়ে শিগগিরই নির্দেশনাসহ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এর আগে, রমজানের শুরুতে ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি ওয়াক্ত নামাজ এবং তারাবির নামাজে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ইমাম, মুয়াজ্জিন ও খাদেমসহ ২০ জনের বেশি মুসল্লী নিয়ে জামাত করা যাবে না।