আজকের দিন তারিখ ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল ঈদে নজর কাড়া সুস্বাদু মিষ্টি খাবারের ৭ পদ

ঈদে নজর কাড়া সুস্বাদু মিষ্টি খাবারের ৭ পদ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১১, ২০২১ , ১:০৮ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


দিনের শেষে ডেস্ক :   আর মাত্র কয়েক দিন পর ঈদ। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আসছে পবিত্র ঈদ উল ফিতর। অন্য বছরগুলোর ঈদের চেয়ে এবারের ঈদ অনেকটাই আলাদা। কেননা, এবার সারা পৃথিবীতে বিস্তার করছে করোনাভাইরাস।তারপরও উৎসবমুখর পরিবেশে মেতে উঠেছে চারপাশ। বাকি আছে শুধু আনন্দ ভাগাভাগি করে নেয়া আর মজাদার খাবার খাওয়া। ঈদে আমরা সব সময় ট্র্যাডিশনাল রান্না করে থাকি। এবারের ঈদে ট্র্যাডিশনাল খাবারের সঙ্গে আমরা আপনাদের জন্য ভিন্ন কয়েকটি আইটেম তৈরির পদ্ধতি দিচ্ছি, ট্রাই করে দেখুন, সবাই পছন্দ করবে। মজার মজার খাবার দিয়ে আতিথেয়তা করতে না পারলে তো মজাই থাকে না ঈদ আনন্দে। তাই, ঈদের দিন খাবার তালিকায় যোগ করুন সহজ ও সুস্বাদু কিছু রেসিপি। রসুই ঘর মাতিয়ে রাখুন বিভিন্ন রকম মিষ্টি খাবারে।

চলুন তবে জেনে নেয়া যাক ঈদে মন কাড়বে এমন ৮ মিষ্টি খাবারের রেসিপি-

মাহালাবিয়া

উপকরণ: তরল দুধ দুই কাপ, কর্নফ্লাওয়ার চার টেবিল চামচ, চিনি চার টেবিল চামচ, গোলাপজল এক চা চামচ, বাদাম কুচি প্রয়োজন মতো।

মাহালাবিয়া

প্রণালী: প্রথমে একটি প্যানে দুধের সঙ্গে বাদাম বাদে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হয়ে গেলে চুলায় জ্বাল করে নিন। কিছুক্ষণ জ্বাল করার পর ঘন হয়ে গেলে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন। একটু ঠাণ্ডা হলে বাটিতে ঢেলে ফ্রিজে রেখে দিন চার থেকে পাঁচ ঘণ্টার জন্য। চার থেকে পাঁচ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার মাহালাবিয়া।

শির খুরমা

উপকরণ: চিকন লম্বা সেমাই ১০০ গ্রাম, দুধ দেড় লিটার, কনডেন্সড মিল্ক আধা কাপ, ফ্রেশ ক্রিম আধা কাপ, মাওয়া ১/৪ কাপ, চিনি আধা কাপ অথবা স্বাদ মতো, ঘি দুই টেবিল চামচ, এলাচ, দারুচিনি দুইটি করে, কাঠবাদাম, কাজু, পেস্তা, কিসমিস, খেজুর অথবা খোরমা আধা কাপ।

শির খুরমা

প্রণালী: একটি পাত্রে দুধ জ্বাল করতে বসিয়ে দিন। অন্য একটি প্যানে আধা টেবিল চামচ ঘি দিয়ে বাদাম, কিসমিস ও খেজুরগুলো হালকা করে ভেজে একটি বাটিতে উঠিয়ে রাখুন। একই প্যানে বাকি ঘি টুকু দিয়ে এলাচ, দারুচিনিসহ সেমাই অল্প আঁচে হালকা বাদামি করে ভেজে নিয়ে দুধে ঢেলে দিন। অনবরত নাড়তে থাকুন। পাঁচ মিনিট পর অর্ধেক বাদাম, কিসমিস ও খেজুর এবং অর্ধেক মাওয়া বাদে বাকি সব উপকরণ দিয়ে। ঘন হয়ে এলে পরিবেশন পাত্রে ঢেলে নিন। সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলে সেমাইয়ের ওপর বাকি বাদাম, কিসমিস, খেজুর আর মাওয়া দিয়ে পরিবেশন করুন দারুণ মজার সেমাই শির খুরমা।

সিম্পল প্লেট ট্রাইফল

উপকরণ: কেক এর পিস হুইপিং ক্রিম ১৫০ মিলি, কাস্টার্ড সুগার চার টেবিল চামচ, কাস্টার্ড এক কাপ, অরেঞ্জ অথবা স্ট্রবেরি জেলি পছন্দ মতো, টুকরা করা ফল (আম, স্ট্রবেরি, চেরি, ব্ল্যাকবেরি)।

সিম্পল প্লেট ট্রাইফল

প্রণালী: প্রথমে ক্রিম আর কাস্টার্ড সুগার একটা বড় বাটিতে নিয়ে হুইপিং মেশিনের সাহায্যে হুইপ করে নিন। ১০ থেকে ১২ মিনিট করলেই এটা ফেঁপে উঠবে। এবার একটা ছড়ানো বড় ডিশ বা প্লেট এ কেক এর পিসগুলো ছড়িয়ে নিন। তার উপর জেলি ছড়িয়ে দিন। এরপর দিন গুলানো কাস্টার্ড। তার উপর ফলের টুকরা, আবার কাস্টার্ড দিয়ে তার উপরে হুইপ করা ক্রিমটা দিন। এরপর আবার ফলের টুকরা দিয়ে সাজিয়ে নিন। হয়ে গেল ট্রাইফল।

লাচ্ছা সেমাইয়ের কেক

উপকরণ: লাচ্ছা সেমাই এক প্যাকেট, ডিম দুইটি, আইসিং সুগার এক কাপ, বাদাম কুচি দুই টেবিল চামচ, কিসমিস এক টেবিল চামচ, ঘি দুই টেবিল চামচ, তেল আধ কাপ।

লাচ্ছা সেমাইয়ের কেক

প্রণালী: প্রথমে একটি বাটিতে ডিম, ঘি, তেল ও চিনি ভালো মতো বিট করে নিন। এরপর লাচ্ছা সেমাই ভেঙে এই মিশ্রণে মিশিয়ে নিতে হবে। ওভেন ট্রেতে দিয়ে উপরে বাদাম ও কিসমিস দিতে হবে। ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট ইলেকট্রিক ওভেনে বেক করবেন। খেয়াল রাখবেন ইলেকট্রিক ওভেনের উপরের রড যেনও বেশিক্ষণ না জ্বলে। এতে কেক পুড়ে যেতে পারে। ২০ মিনিট পর নামিয়ে ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন।

সাবুদানা ডাবের ডেজার্ট

উপকরণ: কচি ডাব দুইটি, চিনি দুই টেবিল চামচ, আগার আগার পাউডার এক টেবিল চামচ, সাবুদানা ১/৪ কাপ, তরল দুধ তিন কাপ (জ্বাল করে এক কাপ বানান), নারকেলের দুধ এক কাপ, কনডেন্সড মিল্ক এক কাপ বা প্রয়োজন মতো, ডাবের শাঁস এক কাপ, জেলো বিভিন্ন রঙের।

সাবুদানা ডাবের ডেজার্ট

প্রণালী: প্রথমে ডাবের পানি আর শাঁস আলাদা করে নিন। এবার সাবুদানা ভালোভাবে সিদ্ধ করে ছেঁকে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। একটি বাটিতে সাবুদানা দিয়ে একে একে সবগুলো উপকরণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে গ্লাসে ঢেলে পরিবেশন করুন মজাদার সাবুদানা ডাবের ডেজার্ট।

পাকা আমের পুডিং

উপকরণ: ডিমের কুসুম তিনটি, চিনি তিন কাপ, পাকা আমের রস এক কাপ, দুধ আধা লিটার, জেলাটিন এক টেবিল চামচ, পানি দুই টেবিল চামচ, ক্রিম, টুকরো করা আম আধা কাপ, ডালিম ও পুদিনা পাতা ১/৪ কাপ।

পাকা আমের পুডিং

প্রণালী: প্রথমে জেলাটিন পানিতে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। একটি পাত্রে ডিমের কুসুম, চিনি এবং দুধ ভালো করে ফেটে নিন। ভালো করে মেশানো হয়ে গেলে এতে জেলাটিন দিয়ে দিন। জেলাটিন দেয়ার পর চুলা বন্ধ করে দিন। চুলা থেকে জেলাটিন ভালো করে মেশান। তারপর এতে আমের রস দিয়ে দিন। আমের রস দিয়ে আরো কিছুক্ষণ নাড়ুন। এরপর পরিবেশন পাত্রে ঢেলে ফ্রিজে দুই ঘণ্টার জন্য রেখে দিন। দুই ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে ক্রিম, আমের টুকরা, ডালিম এবং পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

স্নোবল কাস্টার্ড

উপকরণ: দুধ এক লিটার, ডিম দুইটি, কর্নফ্লাওয়ার দুই চামচ, চিনি এক কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, সিরকা ১/৪ চা চামচ, চেরি ফল (সাজানোর জন্য)।

স্নোবল কাস্টার্ড

প্রণালী: প্রথমে একটি প্যানে দুধ, চিনি, কর্নফ্লাওয়ার, ডিমের কুসুম, ভ্যানিলা এসেন্স নিয়ে চুলায় মাঝারি আঁচে ভালোভাবে মিশিয়ে নিন। পানিতে একটা বলক আসলে চুলার আঁচ কমিয়ে দিন। এবার ডিমের সাদা অংশ ইলেকট্রিক বিটার দিয়ে বিট করে ফোম বানিয়ে নিন। এবার ফোমের মধ্যে এক চা চামচ চিনি, এক চা চামচ কর্নফ্লাওয়ার ও সিরকা দিয়ে ভালোভাবে বিট করে নিন। ফোমের একটা একটা বল বানিয়ে দুধের মিশ্রণে ঢেলে দিন। জ্বাল মাঝারি আঁচে রেখে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এই সময় বলগুলোকে একদম নাড়া যাবে না, নয়তো ভেঙ্গে যাবে। বলগুলো ফুলে বড় হলে এবং ২/৩টা বলক আসলে চুলা বন্ধ করে নামিয়ে নিতে নিন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করে চেরি দিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার স্নোবল কাস্টার্ড।