আজকের দিন তারিখ ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আবারও হামলা

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আবারও হামলা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১২, ২০২২ , ৩:১৫ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :   ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আবারও হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার ইউরোপের বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্রে ১০টি হামলার ঘটনা ঘটেছে বলে রুশ ও ইউক্রেনীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। একইসঙ্গে এই হামলার জন্য আবারও একে অপরকে দায়ী করছে ইউক্রেন এবং রাশিয়া। শুক্রবার (১২ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

ইউরোপের সর্ববৃহৎ এই পারমাণবিক স্থাপনায় নতুন করে হামলার ঘটনায় আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। রাশিয়ার ডাকে বিদ্যমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকের আগে এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আবারও হামলা ওই অঞ্চল ও আশেপাশের এলাকায় ‘ ভয়াবহ বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে’।

গুতেরেস বলেন,পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি কোনো সামরিক অভিযানের অংশ হিসেবে ব্যবহার করা উচিত নয়। এটির নিরাপত্তা নিশ্চিত করার জন্য জরুরি চুক্তির প্রয়োজন। জাতিসংঘের পরমাণু প্রধান রাফায়েল গ্রসি সতর্ক করে বলেছেন, জাপোরিঝিয়াকে ঘিরে সামরিক কার্যকলাপ খুবই উদ্বেগজনক এবং পরিস্থিতি খুব দ্রুত অবনতি হচ্ছে। একই সাথে তিনি ইউক্রেন ও রাশিয়াকে অবিলম্বে পারমাণবিক বিশেষজ্ঞদের বিদ্যুৎ কমপ্লেক্সে নিরাপত্তা ও ক্ষয়ক্ষতি মূল্যায়ন করার অনুমতি দেয়ার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে, বিপর্যয় এড়াতে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ইউক্রেনের কাছে হস্তান্তর করতে বুধবার রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে জি৭।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর মার্চের শুরুতে রাশিয়ার সামরিক বাহিনী জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির নিয়ন্ত্রণ নেয়। তবে এই স্থাপনা এখনও ইউক্রেনীয় প্রকৌশলীরা পরিচালনা করছেন। গত কয়েক মাসে বেশ কয়েকবার সেখানে হামলার ঘটনা ঘটে। গত সপ্তাহেও ইউরোপের বৃহত্তম পারমাণবিক এই বিদ্যুৎকেন্দ্রে আবারও হামলার ঘটনা ঘটে। এরপর শুক্রবার আবারও এই পারমাণবিক স্থপনায় হামলার খবর সামনে এলো।