আজকের দিন তারিখ ২৬ অক্টোবর, ২০২০, সোমবার, ১০ কার্তিক, ১৪২৭
সর্বশেষ সংবাদ
জাতীয় আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা পরিবহন ও বিক্রি বন্ধ

আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা পরিবহন ও বিক্রি বন্ধ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৩, ২০২০ , ১২:৩৯ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক : আজ থেকে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ ও ক্রয়-বিক্রয় বন্ধ। মঙ্গলবার মধ্যরাত থেকে আগামী ১৪ দিন এ নিষেধাজ্ঞা বলবত থাকবে। ইলিশের প্রধান প্রজনন মৌসুম হওয়ায় এ নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এই নিষেধাজ্ঞা কার্যকর ও এই সময়ে জেলেদের সহায়তা দিতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। ২২ দিন গভীর সমুদ্রে বাংলাদেশ নৌবাহিনী ও সমুদ্র মোহনায় কোস্টগার্ডের টহল জোরদার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামেরা মা ইলিশ রক্ষার গুরুত্ব ও আইন ভঙ্গের শাস্তির বিষয়ে আলোচনা করবেন।
‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২০’ উপলক্ষে সোমবার মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম সচিবালয়ে সংবাদ সম্মেলন করেন। এ সময় তিনি বলেন, মা ইলিশ রক্ষায় বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনা নিয়ে আশ্বিন মাসের পূর্ণিমাকে ভিত্তি ধরে মৎস্য সংরক্ষণ আইন সংশোধন করে ইলিশ আহরণ নিষিদ্ধের এ সময়সীমা নির্ধারণ করা হয়েছে।
ইলিশ আহরণ কঠোরভাবে নিয়ন্ত্রণের কথা জানিয়ে তিনি বলেন, কেউ গোপনে বা বিকল্প উপায়ে ইলিশ ধরলে তা সংরক্ষণ করতে হবে, সে জন্য ওই সব অঞ্চলের বরফকল বন্ধ করে দেয়া হবে। তিনি বলেন, বিশ্বের মোট উৎপাদিত ইলিশের ৮০ শতাংশের বেশি বাংলাদেশের নদনদী মোহনা ও সাগর থেকে আহরিত হয়। এ ধারা অব্যাহত রাখতে আমরা ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করেছি। আমরা সম্মিলিতভাবে ইলিশের মা বা জাটকা ধরার সম্ভাবনা রয়েছে এমন এলাকা চিহ্নিত করেছি।