আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় আজ দেশের সাবেক তিন রাষ্ট্রপতির জন্মদিন

আজ দেশের সাবেক তিন রাষ্ট্রপতির জন্মদিন


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১, ২০২১ , ২:৫৮ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক : বাংলাদেশের ইতিহাসে একটি অবাক করা দিন আজ। আজ ১ ফেব্রুয়ারি দেশের সাবেক তিন রাষ্ট্রপতির জন্মদিন। এই সাবেক তিন রাষ্ট্রপতি হলেন, হুসেইন মুহম্মদ এরশাদ, বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ ও অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ।
জানা যায়, ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান মরহুম হুসেইন মুহম্মদ এরশাদ। তৎকালীন ব্রিটিশ ভারতের কুচবিহারে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৮৩ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন এরশাদ। ২০১৯ সালের ১৪ জুলাই তিনি ইন্তেকাল করেন।
এরশাদের মতই ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার পেমই গ্রামে জন্মগ্রহণ করেন সাবেক রাষ্ট্রপতি ও অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ। তিনি ১৯৯০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। বার্ধক্যজনিত কারণে দেশেই চিকিৎসা নিচ্ছেন সাবেক এ রাষ্ট্রপতি।
এক-এগারো সেনাসমর্থিত সরকারের কারণে সবচেয়ে আলোচিত রাষ্ট্রপতি হিসেবে পরিচিত অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ। তিনি ১৯৩১ সালের ১ ফেব্রুয়ারি মুন্সিগঞ্জ জেলার নারায়ণগঞ্জ গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী চারদলীয় ঐক্যজোট সরকারের শাসনামলে রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করেন। তখন ২০০২ সালে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ। তিনি ২০০৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০১২ সালে চিকিত্সাধীন অবস্থায় বিদেশের মাটিতে মারা যান ড. ইয়াজউদ্দিন আহম্মেদ।