আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব অধিকাংশ আমেরিকান ট্রাম্পের শাস্তি চায়

অধিকাংশ আমেরিকান ট্রাম্পের শাস্তি চায়


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ১২:২৪ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :   যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু হতে যাচ্ছে মঙ্গলবার। এই বিচার শুরুর প্রাক্কালে বেশির ভাগ মার্কিন নাগরিক ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার পক্ষে মত দিয়েছেন। যদিও ট্রাম্পের প্রথম অভিশংসন বিচারের বিপক্ষে মত দেন দেশটির বেশির ভাগ নাগরিক। গত রোববার মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ এবং ইপসসের যৌথ জরিপে এমন তথ্য উঠে এসেছে। এবিসি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো সাবেক প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প অভিশংসন বিচারের মুখোমুখি হচ্ছেন। গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে তাণ্ডব চালানোর ঘটনায় ‘বিদ্রোহে উসকানি’ দেওয়ার ঘটনায় অভিযুক্ত করা হয়েছে ট্রাম্পকে। তবে ওই বিচারের ফলাফল অনেকটাই নিশ্চিত।

ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে ১০০ সদস্যের সিনেটে দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন। কিন্তু প্রয়োজনীয় সমর্থন না পাওয়ায় দ্বিতীয়বারের মতো খালাস পেতে পারেন ট্রাম্প। কারণ, ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির বেশির ভাগ সদস্যই ট্রাম্পের অভিশংসন বিচারের বিপক্ষে মত দিয়েছেন।

অধিকাংশ রিপাবলিকান সিনেটরের দাবি, ট্রাম্প আর দায়িত্বে নেই। তাই তাকে দায়িত্ব থেকে সরানোর বিষয়টিও অমূলক। তারা ট্রাম্পের অভিশংসন বিচারকে অসাংবিধানিক বলেও উল্লেখ করেছেন। তবে ডেমোক্র্যাটদের দাবি, ট্রাম্পের জবাবদিহির ব্যর্থতা ও দায়িত্বের অবহেলা ভবিষ্যতের প্রেসিডেন্টদের কাছে বার্তা দেবে যে অপরাধ করেও পার পাওয়া যায়। তাই ট্রাম্প ক্ষমতা ছাড়লেও তার বিচার করা অত্যাবশ্যক। এতে ভবিষ্যতের প্রেসিডেন্টরা তাদের কাজের প্রতি সজাগ থাকবেন। এ ছাড়া ট্রাম্প যাতে আর ক্ষমতায় ফিরতে না পারেন, সেটাও ওই বিচারের মাধ্যমে নিশ্চিত করতে চাইছেন ডেমোক্র্যাটরা।

এবিসি নিউজ ও ইপসোসের জরিপের তথ্যমতে, ৫৬ শতাংশ মার্কিন নাগরিক বলেছেন, ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা এবং আবার তার ক্ষমতায় আসা ঠেকানো উচিত। তবে ৪৩ শতাংশ ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার বিপক্ষে। ট্রাম্প কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রথমবার অভিশংসিত হওয়ার পর গত বছরের জানুয়ারিতে সিনেটে বিচার শুরু হয়। ওই সময় এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্টের জরিপে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার পক্ষে মত দেন ৪৭ শতাংশ আমেরিকান। আর ৪৯ শতাংশ মার্কিন নাগরিক বলেন, ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা উচিত হবে না।

ট্রাম্পের অভিশংসন বিচার নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির সিনেট সদস্যদের মধ্যে মতভেদ থাকলেও ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির মধ্যেও তাকে দোষী সাব্যস্ত করার পক্ষে জনসমর্থন বেড়েছে। গত বছরের এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্টের জরিপের তথ্যমতে, মাত্র ৯ শতাংশ রিপাবলিকান ট্রাম্পকে অপসারণের পক্ষে মত দেন। কিন্তু নতুন জরিপে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ শতাংশে। আর ডেমোক্রেটিক পার্টির ৯২ শতাংশ ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার পক্ষে। নিরপেক্ষ ভোটারদের ৫৪ শতাংশ ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার পক্ষে এবং ৪৫ শতাংশ বিপক্ষে।

তবে ট্রাম্পের প্রথম অভিশংসন বিচারের চেয়ে দ্বিতীয় বিচারের সময়কাল সংক্ষিপ্ত হবে বলে মনে করা হচ্ছে। প্রথম অভিশংসন বিচার শেষ হতে লেগেছিল তিন সপ্তাহ। শুমারের মুখপাত্র জাস্টিন গুডম্যান বলেছেন, বিচারকাজ দ্রুত শেষ করবে সিনেট।