আজকের দিন তারিখ ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রবাসে বাংলা সিডনিতে নতুন মাসিক পত্রিকা ‘স্বাধীন কণ্ঠ’র প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

সিডনিতে নতুন মাসিক পত্রিকা ‘স্বাধীন কণ্ঠ’র প্রকাশনা উৎসব অনুষ্ঠিত


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৭, ২০১৬ , ১:০৩ অপরাহ্ণ | বিভাগ: প্রবাসে বাংলা


12কাজী সুলতানা শিমি, অস্ট্রেলিয়া থেকে: অস্ট্রেলিয়ার সিডনিতে ‘স্বাধীন কণ্ঠ’ নামে একটি নতুন মাসিক পত্রিকার প্রথম প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হলো গত ৩রা জুন সিডনির বনলতা ফাংশন সেন্টারে। ‘স্বাধীন কণ্ঠ’ নতুন প্রজন্মের কয়েকজন তরুণের উদ্দীপনা ও প্রচেষ্টার বাস্তবায়ন।

এই পত্রিকাটির প্রিন্টেড কপি সারা অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে সার্কুলেশনের ইচ্ছা নিয়ে তাদের এই উদ্যোগ। প্রথম প্রকাশনা উপলক্ষে একটি মোড়ক উন্মোচন উৎসবের আয়োজন করে সিডনির লেখক, সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, শিল্পি, স্থানীয় কাউন্সিলর, এম পি সহ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে।

অনুষ্ঠানের শুরুতে সামান্তা ইসলামের উপস্থাপনায় প্রথমে কোরআন তেলাওয়াত ও এরপর বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত বাজানো হয়।

এরপর স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দদের মঞ্চে আহবান জানানো হয়।

এ সময় তারা বলেন, সংবাদপত্র ও সাংবাদিকতা একটি ঝুঁকিপূর্ণ শিল্প। জনমত গঠনে, মানবিক উন্নয়নে, নাগরিক অধিকার সংরক্ষণে ও স্বাধীন মতামত প্রকাশে এর ভূমিকা অন্যান্য সব মাধ্যমের চেয়ে অনেক বেশী। এর দায়িত্বশীলতা কেবল প্রচারের মধ্যেই নয় সামাজিক সচেতনতা তৈরিতেও বিশেষ ভূমিকা রাখে। তাই স্বাধীন কণ্ঠের প্রতি আমাদের আশা থাকবে এ পত্রিকাটি যেন নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের প্রতি একনিষ্ঠ থাকে।

তারা আর বলেন, বয়সে তরুণ বলে আসলে তারা ছোট নয় তাদের উদ্দমতা দিয়ে সবার আস্থা ভাজন হতে পারবে বলে আমাদের বিশ্বাস।

এরপর একে একে মঞ্চে আমন্ত্রণ করা হয় লেখক, সাংবাদিক, সম্পাদক, ভিজুয়েল মিডিয়া, স্থানীয় টেলিভিশন ও অনলাইন টেলিভিশনের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গদের। তাদের শুভাশিস ও শুভকামনায় সাফল্যমণ্ডিত হয় স্বাধীন কণ্ঠ”র প্রথম প্রকাশনা অনুষ্ঠান।

এরপর ‘স্বাধীন কণ্ঠ’র প্রথম প্রকাশনায় যারা বিশেষ সহায়তা করেন তাদের বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রথম বাংলাদেশী অস্ট্রেলিয়ান লিবারেল পার্টি থেকে ফেডারেল পার্লামেন্টের জাতীয় নির্বাচনে ওয়াটসন আসন থেকে ফেডারেল এম পি পদপ্রার্থি শাহে জামান টিটুকে ফুলের তোড়া দিয়ে অভিন্দন জানানো হয়।

সবশেষে ‘স্বাধীন কণ্ঠ’র পক্ষ থেকে কাজী আরমান আগত অতিথিদের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, ইতিমধ্যে অস্ট্রেলিয়াতে বেশ কিছু পত্রিকা প্রকাশিত হচ্ছে। তবে তা একেকটা বিশেষ শহরভিত্তিক। এই পত্রিকাটি সারা অস্ট্রেলিয়াতে সার্কুলেশনের পদক্ষেপ নেয়া হয়েছে। 74

তিনি আরও জানান, স্বাধীন কণ্ঠ”র পরবর্তী ১১টি সংখ্যার প্রকাশনায় আর্থিক সহায়তা দেবে ই এস গ্লোবাল সার্ভিস। তাই স্থানীয় খবরগুলো প্রাধান্য দিয়ে ও সার্বজনীন দৃষ্টিভঙ্গী থেকে সংবাদ প্রচারের মাধ্যমে স্বাধীন কণ্ঠ একটি নিরপেক্ষ পত্রিকা হিসেবে প্রচার করার আশ্বাস দেন। তথ্যগত দিক থেকে সঠিক, গঠনমূলক ও যৌক্তিক সংবাদ প্রকাশের মাধ্যমে পত্রিকাটি দল, মত নির্বিশেষে সবার আস্থাভাজন হোক এই প্রত্যাশায় সকলের সহযোগীতা কামনা করেন।

‘স্বাধীন কণ্ঠ’ পত্রিকাটির প্রকাশনা পর্ষদ এর মধ্যে রয়েছেন ভারপ্রাপ্ত সম্পাদক ফারজানা ইসলাম, মিডিয়া সম্পাদক এস এম আমিনুল ইসলাম, সহকারী সম্পাদক শায়লা শারমিন নিপা, প্রধান প্রতিবেদক মোঃ সাইফুল ইসলাম, বিজ্ঞাপন ম্যানেজার আজিমুল হক, ফাহাদ আসমার, সাইদ এম রহমান, আলী বশির, রাশেদ ইবনে বকর, হ্যারিস সোহান, নামিদ ফারহান সহ আরো অনেকে।

এছাড়াও সিডনি প্রবাসী সকল সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, প্রিন্টেড ও অনলাইন পত্রিকার সম্পাদক ও সাংবাদিকগন, রেডিও, টিভি চ্যানেলের প্রতিনিধিগন ও কমিউনিটির অন্যান্য সম্মানিত ব্যক্তিগন অনুষ্ঠানে উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে সাফল্যমণ্ডিত করেন।