আজকের দিন তারিখ ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও চিকিৎসা সর্দি-কাশি সারাতে যেসব সবজি খাবেন

সর্দি-কাশি সারাতে যেসব সবজি খাবেন


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১৬, ২০২০ , ৮:৩০ পূর্বাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য ও চিকিৎসা


দিনের শেষে ডেস্ক : আবহাওয়া পরিবর্তনের কারণে এখন অনেকে সর্দি-কাশিতে ভুগছেন। সাধারণ সর্দি-কাশিতে তেমন কোনো ওষুধ খাওয়ার প্রয়োজন হয় না। কিছু খাবার রয়েছে যেগুলোতে সর্দি-কাশির মতো সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা রয়েছে। শুধু তাই নয়, ওজন নিয়ন্ত্রণ, উচ্চ রক্তচাপ, নিম্ন রক্তচাপ ও বদহজমের সমস্যাও দূর করে। ত্বক, চুল, বদহজম, উচ্চ রক্তচাপ- সবকিছুর জন্যই সবুজ শাক-সবজি খুব উপকারি।

সর্দি-কাশি : সর্দি কাশিতে ভুগলে খেতে পারেন মুলো, আদা. রসুন, তুলসী ও গাজরের রস। সব সবজি সর্দি-কাশি সারাতে খুব ভালো কাজ করে।

অতিরিক্ত ওজন কমাতে : অতিরিক্ত ওজন কমাতে সকালবেলা খালি পেটে লেবুর পানি পান করুন। উষ্ণ পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খেলে উপকার পাবেন। এছাড়া আছে লাল রসালো সবজি হচ্ছে কম ক্যালোরি যুক্ত খাবার, যেগুলোর মধ্যে কার্বোহাইড্রেটের পরিমাণ খুবই কম থাকে। এর মধ্যে পানির মাত্রা বেশি থাকার জন্য পেট ভরা ভরা লাগে। সেই সঙ্গে হজম শক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

উচ্চ রক্তচাপ : গাজর ও আঙুরের রস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভালো কাজ করে। যাদের উচ্চ রক্তচাপজনিত সমস্যা রয়েছে তারা নিজেদের ডায়েটে এসব খাবার রাখুন।

নিম্ন রক্তচাপ : নিম্ন রক্তচাপজনিত সমস্যায় মিষ্টি ফলের রস খুবই উপকারী। তবে টক জাতীয় ফলের থেকে দূরে থাকবেন। আঙুর ও মুসাম্বির রস আপনার জন্য খুবই উপকারী।

বদহজমের সমস্যা : পেটের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, বদহজমে খেতে পারেন গাজর, পালং, শসা, মুসাম্বি, কমলালেবু এবং মৌসুমি ফল ও সবজি। এতে পেটার সমস্যা দূর হবে ও শরীর সুস্থ থাকবে।

তথ্যসূত্র: এনডিটিভি