আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড রমজানের পবিত্রতা রক্ষায় নাচ-গান নিষিদ্ধ গাম্বিয়ায়

রমজানের পবিত্রতা রক্ষায় নাচ-গান নিষিদ্ধ গাম্বিয়ায়


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৪, ২০১৬ , ৮:৪১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


16কাগজ অনলাইন ডেস্ক: রমজান মাসের পবিত্রতা রক্ষায় পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ায় নাচ-গান এবং ড্রামসহ সব ধরনের বাদ্যযন্ত্র বাজানো নিষিদ্ধ করা হয়েছে। রমজানের বাকী দিনগুলোতে দেশটিতে এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। সোমবার (১৩ জুন) দেশটির সরকারের এক মুখপাত্র পুলিশের এই নিষেধাজ্ঞার কথা জানান।

গত ডিসেম্বরে গাম্বিয়াকে ইসলামিক রাষ্ট্র ঘোষণা করেন এর প্রেসিডেন্ট ইয়াহইয়া জাম্মেহ। এমন ঘোষণার কয়েক মাস পরই রমজানে নাচ-গান ও ড্রাম বাজানো নিষিদ্ধ করা হলো।

গাম্বিয়া পুলিশের নিষেধাজ্ঞায় বলা হয়েছে, রমজানে মাসজুড়ে দিনে অথবা রাতে এমন কোনো উৎসব বা আয়োজন করা যাবে না, যেখানে নাচ-গান এবং ড্রামসহ কোনো বাদ্যযন্ত্র ব্যবহার হয়। নিষেধাজ্ঞা অমান্যকারীদের গ্রেপ্তার করা হবে এবং কোনো আপস ছাড়াই আইনের আওতায় নেওয়া হবে।

গাম্বিয়া পুলিশের মুখপাত্র লামিন এনজি বার্তা সংস্থা এএফপিকে বলেন, পুলিশের নিষেধাজ্ঞা জনগণ মেনে নিয়েছে। এখনো পর্যন্ত নিষেধাজ্ঞা অমান্যের কোনো অভিযোগ পাওয়া যায়নি।

গত ডিসেম্বরে গাম্বিয়াকে ইসলামিক রাষ্ট্র ঘোষণা করা হলেও দেশটির সংখ্যালঘু খ্রিস্টানদের প্রতি সম্মান প্রদর্শনের কথা বলা হয়েছিল। ওই সময় নারীদের জন্য নির্দিষ্ট কোনো পোশাকের বিধান রাখা হয়নি। ইসলামিক রাষ্ট্র ঘোষণার কয়েক সপ্তাহ পরই সরকারি নারী কর্মচারীদের মাথা ঢেকে রাখার নির্দেশ দেওয়া হয়। সরকারি ফাঁস হওয়া নথিতে এই নির্দেশের কথা জানা যায়। তবে গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহইয়া জাম্মেহ পোশাকের ওই নির্দেশ তুলে নেওয়ার কথা জানান।

সাবেক ব্রিটিশ উপনিবেশ গাম্বিয়ার জনসংখ্যা প্রায় ২০ লাখ। এর মধ্যে ৯০ শতাংশই মুসলমান। বাকি জনগোষ্ঠীর ৮ শতাংশ খ্রিস্টান এবং ২ শতাংশ অন্যান্য ধর্মে বিশ্বাসী। ৫০ বছর বয়সী গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহইয়া জাম্মেহ সাবেক সামরিক কর্মকর্তা। ১৯৯৪ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকেই তিনি শক্ত হাতে দেশ শাসন করে আসছেন।