আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বিশ্বব্যাংক কান্ট্রি ডিরেক্টরের সঙ্গে বিবি কর্মকর্তাদের বৈঠক

বিশ্বব্যাংক কান্ট্রি ডিরেক্টরের সঙ্গে বিবি কর্মকর্তাদের বৈঠক


পোস্ট করেছেন: arif | প্রকাশিত হয়েছে: আগস্ট ১১, ২০১৬ , ৭:০১ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


19vfghgকাগজ অনলাইন ডেস্ক: বিশ্বব্যাংকের নবনিযুক্ত কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফ্যানের নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের (বিবি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে।

বুধবার (১০ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।
এ সময় বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাডভাইজর মো. আল্লাহ মালিক কাজেমী, প্রধান অর্থনীতিবিদ ড. বিরূপাক্ষ পাল, সিনিয়র অর্থনৈতিক উপদেষ্টা ড. ফয়সাল আহমেদ, সোনালী ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের সভাপতি ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ কার্যালয়ের প্রধান নির্বাহী কর্মকতা উপস্থিত ছিলেন।
বৈঠকে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশ্বব্যাংকের অবদানের কথা স্মরণ করে ভবিষ্যতে আর্থিক খাতের পাশাপাশি অন্যান্য খাতেও অবদান রাখার আহ্বান জানান ডেপুটি গর্ভনর।
বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও তার বক্তব্যে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্বব্যাংকের দীর্ঘ সম্পর্ক ও উন্নয়ন অংশীদারত্বের প্রসঙ্গ তুলে ধরে বিভিন্ন সেক্টরে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে বিশ্বব্যাংকের ভূমিকা এবং অদূর ভবিষ্যতে বিভিন্ন খাতে বিশ্ব ব্যাংকের সহায়তা প্রদানের সম্ভাব্যতা বর্ণনা করেন।
বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মি. কিমিয়াও তার বক্তব্যে বাংলাদেশকে একটি অভিঘাত সহনশীল জাতি হিসেবে উল্লেখপূর্বক খাদ্য নিরাপত্তা, সামাজিক ও আর্থিক সূচকে অর্জিত অগ্রগতির প্রশংসা করেন এবং বর্তমানে বাংলাদেশকে বিশ্ব ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আইডিএ’র সর্বোচ্চ অর্থায়ন সুবিধা ভোগকারী দেশ হিসেবে উল্লেখ করেন।
দেশের আর্থিক খাত উন্নয়নে বিশ্বব্যাংকের বিদ্যমান সহায়তার পাশাপাশি পরিবহন, শিক্ষা, ভৌত অবকাঠামো, যোগাযোগ ব্যবস্থা, জ্বালানি, পুঁজিবাজার উন্নয়ন, আর্থিক সেবা ব্যবহারের সুযোগ বৃদ্ধি প্রভৃতি খাতে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তা অব্যাহত রাখার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।
সভা শেষে ডেপুটি গভর্নর এস কে সুর বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে দীর্ঘদিনের পরীক্ষিত উন্নয়ন অংশীদার ও বন্ধু হিসেবে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।