আজকের দিন তারিখ ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বাজেটে গ্রাম শহর বৈষম্য প্রকট

বাজেটে গ্রাম শহর বৈষম্য প্রকট


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৪, ২০১৬ , ৩:২৯ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


Wash-BG কাগজ অনলাইন প্রতিবেদক: চলতি অর্থবছরের জাতীয় বাজেটে পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে প্রকল্প সংখ্যা ও বরাদ্দ গত বছরের তুলনায় কিছুটা বাড়লেও বাজেটে গ্রাম ও শহরের বিনিয়োগ বৈষম্য প্রকট। এই তিনটি খাতে শহরাঞ্চলে মাথাপিছু বরাদ্দ যেখানে ১,১২১ টাকা সেখানে গ্রামীণ জনগোষ্ঠীর জন্য বরাদ্দ মাত্র ৫৫ টাকা ।

মঙ্গলবার (জুন ১৪) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনী মিলনায়তনে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে এ খাতে কর্মরত বিভিন্ন উন্নয়ন সংস্থা, দাতা সংস্থা এবং নেটওয়ার্কের প্রতিনিধিরা এই তিনটি খাতে শহর এবং গ্রামীণ জনগোষ্ঠীর বৈষম্যের চিত্র তুলে ধরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে গ্রামীণ
পর্যায়ে বরাদ্দ বৃদ্ধির আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে ‘এন্ড ওয়াটার পোভার্টি’র বাংলাদেশ প্রতিনিধি জোবায়ের হাসান ‘২০১৬ -২০১৭’ অর্থবছরের বাজেট বিশ্লেষণ করে পানি, স্যানিটেশন ও হাইজিন এই খাত তিনটি কি পেয়েছে আর কি পায়নি তা বিশ্লেষণ করেন।

ধনীদের থেকে এই খাতে গরীবদের জন্য বরাদ্দ খুবই কম উল্লেখ করে তিনি কিছু সুপারিশ তুলে ধরেন। যা শহর এবং গ্রামীণ জনগোষ্ঠীর উপর তৈরি হওয়া এই বৈষম্য কমাতে সাহায্য করবে।

দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের নির্বাহী পরিচালক ড.দিবালোক সিংহ বলেন, বাজেটে পল্লী এবং শহরাঞ্চলের মধ্যে বিরাট পার্থক্য দেখা যাচ্ছে। বলতে গেলে দরিদ্র এলাকার মানুষ কিছুই পাচ্ছে না, এই বিষয়টিকে আমরা যথাযথ মনে করছি না।

ওয়াশ এলায়েন্স এর বাংলাদেশ প্রতিনিধি অলোক মজুমদার বলেন, এই খাত বরাদ্দ অনেক কম পেয়েছে। মাথাপিছু মাত্র ৩০৩ টাকা। বৈষম্য আগের থেকে আরো বেড়েছে। এই সামান্য টাকা দিয়ে লক্ষমাত্রা অর্জন করা সম্ভব নয়।

এছাড়া ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. খাইরুল ইসলাম, ইউনিসেফের ওয়াস স্পেসালিস্ট মনিরুল আলম, ফ্রেস ওয়াটার এ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়ার বাংলাদেশ প্রতিনিধি ইয়াকুব হোসেন সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ইউনিসেফ, ওয়াটার এইড, বাংলাদেশ ওয়াশ এলায়েন্স, এন্ড ওয়াটার পোভার্টি, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ সহ আরো চারটি সংস্থা যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।