আজকের দিন তারিখ ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় তামাকে সারচার্জ ২ শতাংশ নির্ধারণ দাবি

তামাকে সারচার্জ ২ শতাংশ নির্ধারণ দাবি


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৫, ২০১৬ , ৯:২১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


tamakকাগজ অনলাইন প্রতিবেদক: তামাকের ওপর আরোপিত স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ এক শতাংশ থেকে বৃদ্ধি করে ২ শতাংশ নির্ধারণের দাবি জানিয়েছে তামাকবিরোধী জোট।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে তারা এ দাবি জানায়।

মানববন্ধনে আরো তিনটি দাবি জানানো হয়। দাবিগুলো হলো- সিগারেটের মূল্যস্তর প্রথা বাতিল করে প্যাকেট প্রতি খুচরা মূল্যের কমপক্ষে ৭০ শতাংশ পরিমাণ সুনির্দিষ্ট শুল্ক আরোপ করা। প্রতিটি বিড়ি শলাকার দাম যাতে কমপক্ষে এক টাকা হয় সেইভাবে সুনির্দিষ্ট শুল্ক আরোপ করা। এ ছাড়া জর্দা এবং গুলের ওপর সুনির্দিষ্ট শুল্ক আরোপ করে মূল্য বাড়াতে হবে।

বক্তারা বলেন, ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জনস্বাস্থ্যকে প্রাধান্য না দিয়ে বরং বহুজাতিক তামাক কোম্পানিগুলোকে সুবিধা দেওয়া হয়েছে। জনস্বাস্থ্য সুরক্ষা নয় বরং তামাক কোম্পানিগুলো এতে লাভবান হবে।

মানববন্ধনে বক্তারা আরো জানান, বাংলাদেশের তামাক কর কাঠামো অত্যন্ত পুরনো এবং তা বাংলাদেশসহ পৃথিবীর মাত্র ৫/৬টি দেশে চালু রয়েছে।

তারা বলেন, দেশে রেজিষ্ট্রেশনবিহীন উল্লেখযোগ্য সংখ্যক জর্দা ও গুল কারখানা থাকায় সেসব কারখানা থেকে কর সংগ্রহ করা কঠিন। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ জরুরি।

মানববন্ধনে বক্তব্য রাখেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের (সিটিএফকে) ডাক্তার মাহফুজুর রহমান ভূঁঞা, প্রত্যাশার হেলাল আহমেদ, ডব্লিউবিবি ট্রাস্টের সৈয়দা অনন্যা রহমান এবং শুভ কর্মকার, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের ডাক্তার শামীম জুবায়ের, মানবিকের সুমন শেখ, টিসিআরসির ফারহানা জামান এবং নাটাবের আব্দুল আলীম।