আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ডিএসইতে লেনদেন বেড়েছে

ডিএসইতে লেনদেন বেড়েছে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৪, ২০১৬ , ৮:০৬ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


12

কাগজ অনলাইন ডেস্ক: দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে আজ মঙ্গলবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। দিন শেষে বেড়েছে ডিএসইর সবগুলো সূচক।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের ১০ কোটি ৬৭ লাখ ৬৮ হাজার ১১৩টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই’তে আজ মোট লেনদেনের পরিমাণ ৩৮৭ কোটি ৮২ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ২৪ কোটি ৪ লাখ টাকা বেশি।

ডিএসইর প্রধান সূচক আগের কার্যদিবসের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪০৯ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক দশমিক ৪৭ পয়েন্ট কমে ১ হাজার ৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত ৩১৯টি প্রতিষ্ঠান মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি প্রতিষ্ঠান হলো- একমি ল্যাবরেটরিজ, আমান ফিড, কাশেম ড্রাইসেল, লাফার্জ সুরমা সিমেন্ট, অলিম্পিক এক্সেসরিজ, বিএসআরএম, শাহাজীবাজার পাওয়ার, জিপিএইচ ইস্পাত, স্কয়ার ফার্মা ও খান ব্রাদার্স।

আর দর বৃদ্ধির শীর্ষের ১০টি প্রতিষ্ঠান হলো- কাশেম ড্রাইসেল, কেডিএস, ইউনাইটেড এয়ার, প্যারামাউন্ট টেক্সটাইল, আমান ফিড, এইচআর টেক্সটাইল, জিপিএইচ ইস্পাত, অলিম্পিক এক্সেসরিজ ও ব্র্যাক ব্যাংক।

একইভাবে আজ দাম কমার শীর্ষের ১০টি প্রতিষ্ঠান হলো- প্রগ্রেসিভ লাইফ, দুলামিয়া কটন, অগ্রণী ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, বেক্সিমকো সিনথেটিকস, আজিজ পাইপস, ৭ম আইসিবি, সেন্ট্রাল ইন্স্যুরেন্স ও শাহাজীবাজার পাওয়ার।