আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন অণু মোস্তাফিজের সংগীতে গাইলেন রথীন্দ্রনাথ রায়

অণু মোস্তাফিজের সংগীতে গাইলেন রথীন্দ্রনাথ রায়


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০২০ , ৩:৩৯ অপরাহ্ণ | বিভাগ: বিনোদন


দিনের শেষে প্রতিবেদক : দীর্ঘ ১৯ বছরের বিরতি ভেঙে গত বছরের মাঝামাঝি সময়ে প্লেব্যাকে (পায়রার চিঠি) প্রত্যাবর্তন করেছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক ও লোকগানের কিংবদন্তি সংগীতশিল্পী রবীন্দ্রনাথ রায়। নির্মাতা নিশীথ সূর্যের সেই সিনেমায় তিনি গেয়েছেন ‘যাপিত জীবন আনন্দ লগন’ শিরোনামের গান।  এবার এক যুগেরও বেশি সময় পর অডিও মাধ্যমে গাইলেন প্রথিতযশা এই সংগীতশিল্পী। গানের শিরোনাম ‘আগুনের জুতো পায়ে হাঁটছি’। সংগীতশিল্পী আমিরুল মোমিনীন মানিকের কথায় গানটির সুরারোপ করেছেন হাবিব মোস্তফা। সংগীতায়োজন করেন অণু মোস্তাফিজ।

এ গান প্রসঙ্গে রথীন্দ্রনাথ রায় বলেন, ‘অডিওতে সবশেষ কবে গান করেছি মনে নেই। সম্ভবত ২০০৫ সালে একটি অ্যালবামে গেয়েছিলাম। কিন্তু এই মুহুর্তে ঠিকঠাক মনে করতে পারছি না। তবে এবার যে গানটি করেছি, তা বেশ ভালে হয়েছে।

সময়ের প্রতিভাবান সংগীতায়োজক অণু মোস্তাফিজ বলেন, ‘লকডাউনের আগেই গানটিতে কণ্ঠ দিয়েছিলেন শ্রদ্ধেয় রথীন্দ্রনাথ রায় (দাদা)। ইতোমধ্যে গানের যাবতীয় কাজ সম্পন্ন হয়েছে। আর চলমান করোনার কারণে গানটি এতদিন প্রকাশ করা হয়নি। তবে এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হচ্ছে। তাই সিদ্ধান্ত হয়েছে, সপ্তাহ দুয়েকের মধ্যে গানটি ছাড়া হবে। এটি স্টুডিও ভার্সন ভিডিওতে প্রকাশ পাবে আমিরুল মোমিনীন মানিকের ইউটিউব চ্যানেলে।’

অণু মোস্তাফিজ আরও বলেন, কাজটি বেশ ভালো হয়েছে। আর ব্যক্তিগতভাবে আমি অভিভূত- দাদার মতো একজন গুণীশিল্পীর গানের সংগীতায়োজন করতে পেরে। কাজটি আমাকে অনেক অনুপ্রেরণা যুগিয়েছে। ভালো কাজের ধারা অব্যাহত রাখার চেষ্টা করবো।

সিনেমার মাধ্যমে অনেক কালজয়ী গান উপহার দিয়েছেন রথীন্দ্রনাথ রায়। এর মধ্যে ‘অন্ধ বধূ’ সিনেমায় ‘ও যার অন্তরে বাহিরে কোনো তফাত নাই’, ‘নাগরদোলা’ সিনেমায় ‘তুমি আরেকবার আসিয়া যাও মোরে কান্দাইয়া’। এছাড়া ‘ফকির মজনু শাহ’ সিনেমায় ‘সবাই বলে বয়স বাড়ে’ এবং ‘নালিশ’ সিনেমায় ‘খোদার ঘরে নালিশ করতে দিলো না আমারে’ প্রভৃতি গানগুলো এখনো মানুষের মুখে মুখে ফেরে।

সংগীতে অবদানের জন্য ১৯৯৫ সালে একুশে পদক- এ ভূষিত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রবীন্দ্রনাথ রায়। এছাড়া দেশ-বিদেশের আরও অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন গুণী এই শিল্পী।